পোড় খাওয়া জীববন
- শেখ ফরহাদ হোসেন ১৯-০৫-২০২৪

আমার কাছে প্রেমের আগে বিরহ এসেছে;
তাই আমি প্রেম বুঝি না;
বিরহ-ই আমার কাছে প্রেম।

আমার কাছে জীবনের আগে ক্ষুধা এসেছে;
তাই আমি জীবন বুঝি না,
অন্ন-ই আমার কাছে জীবন।

আমার চোখে স্বপ্নের আগে মৃত্যু এসেছে;
তাই আমি স্বপ্ন বুঝি না,
বেঁচে থাকাটাই আমার কাছে স্বপ্ন।

আমার কাছে সুখের আগে কান্না এসেছে;
তাই আমি সুখ বুঝি না,
হাসি-ই আমার কাছে সুখ।

আমার কাছে সম্পর্কের আগে বিচ্ছেদের জ্বালা এসেছে;
তাই আমি সম্পর্কের সুখ বুঝি না,
চোখ বুজে সব মেনে নেয়াই আমার কাছে সম্পর্ক।

আমার কাছে জ্ঞানের আগে ভ্রান্তি এসেছে;
তাই আমি পুস্তক বুঝি না,
ভুল করে--ভুল থেকেই আমি শিখি।

আমার কাছে ভালবাসার আগে করুণা এসেছে;
তাই আমি ভালবাসা বুঝি না,
প্রতিদানই আমার কাছে ভালবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।